Written By Bangladeshi on Sunday 30 December 2018 | 06:20







বই : গালিভরের সফর নামা
লেখক : আবুল মনসুর আহমদ
প্রকাশকঃ আহমদ পাবলিশিং হাউস
প্রচ্ছেদঃ প্রাণেশ কুমার মণ্ডল
মোট পৃষ্ঠা: ১৩৬
মূল্য: ১৫০ টাকা

পাঠ্য প্রতিক্রিয়া :

লেখক সম্পর্কে বলি -“আবুল মনসুর আহমদ”একজন বাংলাদেশী সাহিত্যিক, রাজনীতিবিদ এবং সাংবাদিক, তিনি ব্যঙ্গাত্মক রচনায় বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন ।স্বাধীনতা পুরস্কার বিজয়ী এখজন লেখক ।

জনাথন সুইফটের ‘গালিভার’স ট্রাভেলস’ বইটির মর্মার্থকে নিয়ে আবুল মনসুর আহমদ এই ব্যাঙ্গাত্মক নাটক লিখেন যার নাম ‘গালিভারের সফরনামা’ । বিদেশী গল্পটিতে লেখক বিশাল আকৃতির মানুষ আর ব্যাটে মানুষদের নিয়ে একটা রম্য রচনা করেছিলেন কিন্তু লেখক এখানে বুদ্ধিদীপ্ত মানুষের মাঝে কম বুদ্ধিসম্পন্ন মানুষের চিন্তার বৈপরীত্য নিয়ে একটি রম্য দেহবাকভাষায় নাট্যের কাহিনী নিটল হাস্যরসের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন । তিনি এ নাটকটিতে ওই জাতি বা গুষ্টির প্রতি আঙুল তুলেছেন যারা ধর্ম কে নিতান্তই নিজ স্বার্থে ব্যাবহার করে যাচ্ছে । রাজনীতি থেকে অর্থনীতি এমন শিক্ষা বেবস্থা কিছুই তারা নষ্ট করতে বাদ রাখেনি । দলিয় পক্ষপাতীতা বা ক্ষমতাবানদের অত্যাচারের কথাও তিনি বিভিন্ন ভাবে রম্যের ভাষায় বলছেন । সত্যি বলতে বই টা আমার পড়তে ভালো লাগছিল তবুও পড়ার সময় ধৈর্য হারিয়ে ফেলছিলাম বার বার । কিন্তু বইটা সম্পূর্ণ পড়ে শেষ করার পর বুঝতে পারলাম ধৈর্য হারাচ্ছিল কারণ খুব কঠিন বিষয় গুলো তিনি ব্যাঙ্গ করে প্রকাশ করেছেন যা স্থির মস্তিষ্কে পড়া বেশী প্রয়োজন। একটু অন্য রকম স্বাদ নিতে বইটা সংগ্রহ করে পড়ে ফেলুন ।
শুভ হোক আপনার পাঠ্য কার্যক্রম।

লিখেছেন গালিবা ইয়াসমিন


Realeted Tags: গালিভারের সফরনামা, গালিভার'স ট্রাভেলস pdf,  গালিভারের ভ্রমণ কথা pdf ,গালিভার ট্রাভেলস বাংলা,  গালিভার্স ট্রাভেলস গল্প,  gulliver's travel bangla version pdf, গালিভার'স ট্রাভেলস pdf download, গালিভারের অভিযান, গালিভরের সফরনামা by Abul Mansur Ahmed, Books by Abul Mansur Ahmed, গালিভরের সফরনামা - আবুল মনসুর আহমদ, গালিভরের সফরনামা Galivarer Sofor Nama. Author: আবুল মুনসুর আহমদ Abul Mansur Ahmad.

0 comments:

Post a Comment

E Boi Download© 2014. All Rights Reserved. Template By Seocips.com
SEOCIPS Areasatu Adasenze Tempate Published By Kaizen Template